NarayanganjToday

শিরোনাম

বক্তাবলীতে নানা আয়োজনে দিনব্যাপী নবান্ন উৎসব


বক্তাবলীতে নানা আয়োজনে দিনব্যাপী নবান্ন উৎসব

ফতুল্লার বক্তাবলীতে ভিন্ন আঙ্গিকে দিনব্যাপী নবান্ন উৎসব পালন করা হয়েছে। গ্রামের কৃষকদের উৎসাহিত করতে চারদিকে ফসলী জমি মাঝে খানে নবান্ন উৎসব পালন করা হয়। এ উৎসবে প্রশাসনের কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিদের উপস্থিতিতে উৎসবটি আরো প্রাণবন্ত হয়ে উঠে।

শনিবার (১৬ নভেম্বর) সকাল হতে সন্ধা পর্যন্ত বক্তাবলীর কানাইনগর বেকারী মোড়স্থ সদর উপজেলার প্রশাসনের আয়োজনে বক্তাবলী ইউনিয়ন পরিষদের সার্বিক সহযোগিতায় কৃষি জমির উপর নবান্ন উৎসব পালন করা হয়।

নবান্ন উৎসব অনুষ্ঠানটির উদ্বোধন করেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন। তিনি স্ত্রী সন্তানকে নিয়ে দিনব্যাপী উৎসবটি উপভোগ করেন।

এদিকে নবান্ন উৎসব অনুষ্ঠানে গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখার লক্ষ্যে স্থানীয় কৃষকদের সাথে নিয়ে বিভিন্ন ধরনের আয়োজন করা হয়। গ্রামের খেলাধুলা থেকে শুরু করে পিঠা উৎসব সহ নানা ধরনের চিত্র তুলে ধরা হয়। আর গ্রামের বিভিন্ন ধরনের পিঠা তৈরি করে সবাইকে আপ্যায়ন করা হয়। এছাড়াও নৃত্য, হাডুডু সহ বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজন করা হয়। এ উৎসবের মাধ্যমে গ্রামের সাধারণ কৃষকসহ এলাকার নারী-পুরুষদের বাড়তি আনন্দ দেয়া হয়। এছাড়াও জনপ্রতিনিধিসহ প্রশাসনের কর্মকর্তারা গান গেয়ে অনুষ্ঠানকে আরো মাতিয়ে তোলেন।

নবান্ন উৎসবে অতিথিবৃন্দরা কৃষক রুপে ধানের জমিতে গিয়ে হাতে কাস্তি নিয়ে ধান কাটেন এবং কিভাবে ফসল চাষ করেন কৃষকরা তা তুলে ধরেন। আর হাসিমুখে প্রশাসনের কর্মকর্তারা ও জনপ্রতিনিধিরা ক্ষনিকের জন্য একজন কৃষক হওয়ার চেষ্টা করেন।

অনুষ্ঠানের সদর উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) নাহিদা বারিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন। এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের ব্যাটালিয়ান (বিজিবি ৬২) মেজর হাবিবুর রহমান, সদর উপজেলার চেয়ারম্যান আবুল কালাম আজাদ বিশ্বাস, ভাইস চেয়ারম্যান নাজিম উদ্দিন,  ফতুল্লা সহকারী কমিশনার (ভুমি) মো. আজিজুল ইসলাম, সদরের সহকারী কমিশনার (ভুমি) হাসান বিন মুহাম্মদ আলী, সিদ্ধিরগঞ্জের সহকারী কমিশনার (ভুমি) রুমানা আক্তার, ফতুল্লা থানা আওয়ামী লীগের সভাপতি ও কাশিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম সাইফউল্লাহ বাদল, সাধারন সম্পাদক ও বক্তাবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলী, এনায়েতনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান, কুতুবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুল আলম সেন্টু, ফতুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফর রহমান স্বপন, ফতুল্লা মডেল থানা ওসি আসলাম হোসেন, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার আনোয়ার হোসেন, উপজেলার কৃষি অফিসার আব্দুল গাফ্ফার, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ নিজাম, জেলা পরিষদের সদস্য জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

এসময় আরো উপস্থিত ছিলেন ফতুল্লা থানা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আবুল হোসেন প্রধান, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এহসানুল হাসান নিপু, বক্তাবলী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক কামরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক বাবুল মিয়া, ফতুল্লা থানা যুবলীগের যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক রেহান শরীফ বিন্দু, ফতুল্লা থানা ছাত্রলীগের সভাপতি আবু মোহাম্মদ শরীফুল হক, সাধারন সম্পাদক এমএ মান্নান, সহসভাপতি শরীয়ত উল্লাহ বাবু, থানা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক নাজির হোসেনসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

১৬ নভেম্বর, ২০১৯/এসপি/এনটি

উপরে