NarayanganjToday

শিরোনাম

অশুভ অপশক্তির ভিত্তি নাড়িয়ে দেওয়ার বৈশাখী উৎসবে মেতেছে না.গঞ্জ


অশুভ অপশক্তির ভিত্তি নাড়িয়ে দেওয়ার বৈশাখী উৎসবে মেতেছে না.গঞ্জ

নাচে ঐ কাল-বোশেখি/কাটাবি কাল বসে কি?/দে রে দেখি/ভীম কারার ঐ ভিত্তি নাড়ি...। সকল অমানবিক অশুভ অপশক্তির ভিত্তি নাড়িয়ে দেওয়ার বৈশাখ এসেছে আবারও বছর ঘুরে। আজ রবিবার ১৪২৬ বঙ্গাব্দের প্রথম দিন। পহেলা বৈশাখ।

মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা অগ্নিস্নানে শুচি হোক ধরা- নতুন বছরের শুরুর লগ্নে ধুয়ে মুছে পবিত্র হোক ধরণী, কবিগুরুর এমনই আকুতি আমাদের বাঙালি সত্তাকে প্রতি বছরেই নিয়ে যায় ঐতিহ্যের দিকে। সেই ঐতিহ্যকে ধারণ করে প্রতিবছরের ন্যায় এবারও বৈশাখের প্রথম দিনটি বরণ করে নিয়েছে নারায়ণগঞ্জের সকল শ্রেণি পেশা, ধর্ম-বর্ণ আর গোত্রহীন মানুষ।

বাঙালির ঐতিহ্যকে ধারণ করে এদিন সকাল সাড়ে ৭ টার দিকে গানে গানে নতুন বর্ষকে বরণ করে নেয় নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট। দিবসটি উপলক্ষে তারা চাষাড়া শহীদ মিনারে আয়োজন করে বর্ষবরণ উৎসব ১৪২৬।

এছাড়া সকাল ৮ টার দিকে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের ব্যানারে বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। এতে জেলা প্রশাসক মো. রাব্বী মিয়া নেতৃত্ব প্রদান করেন। ৯টার দিকে মঙ্গল শোভাযাত্রা করে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট কর্মীরা। এতে নেতৃত্ব প্রদান করেন নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের উপদেষ্টা রফিউর রাব্বি। এছাড়াও নারায়ণগঞ্জ চারুকলা থেকেও বের হয় মঙ্গল শোভাযাত্রা।

বৈশাখের এই উৎসবে নানা রঙ আর ঢঙে এদিন সেজেছিলো আবাল বৃদ্ধা বনিতা। শহজুড়ে ছিলো উৎসবের আমেজ। র‌্যাব, পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তার মধ্য দিয়েই নারায়ণগঞ্জের সর্বস্তরের মানুষ পালন করছে বৈশাখী উৎসব।

১৪ এপ্রিল, ২০১৯/এসপি/এনটি

উপরে