NarayanganjToday

শিরোনাম

বাধা পেরিয়ে না.গঞ্জ থেকে চাঁদপুরে ভাসলো পূবালি


বাধা পেরিয়ে না.গঞ্জ থেকে চাঁদপুরে ভাসলো পূবালি

অবশেষে নারায়ণগঞ্জ-চাঁদপুর নৌ রুটে নতুন লঞ্চ চলাচল শুরু হয়েছে। শুক্রবার (৯ আগস্ট) বিকেল ৩ টার দিকে এমভি পূবালি-৪ নামের লঞ্চটি যাত্রী নিয়ে চাঁদপুরের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর হস্তক্ষেপে এই লঞ্চ সার্ভিসটি চালু হয়েছে। বড় লঞ্চ পেয়ে যাত্রীরাও সন্তোষ প্রকাশ করেছেন।

সূত্র বলছে, এই রুটে নতুন ও আধুনিক সুবিধাসহ এতদিন কোনো লঞ্চ দেওয়া হয়নি। স্বাধীনতার পর এটিই প্রথম বড় এবং আধুনিক লঞ্চ। লঞ্চ মালিকদের স্বেচ্ছাচারিতার কাছে যাত্রীরাও জিম্মি ছিলো এই টার্মিনাল ঘাটে। ফলে লঞ্চটি এই রুটে চলাচল শুরু করতে চাইলে বাধা সৃষ্টি করে একটি সিন্ডিকেট। এমনকি ধর্মঘট ডাকারও হুঙ্কার ছাড়ে ওই পক্ষটি।

তবে, সব হুঙ্কার, ধমক আর বাধা উপেক্ষা করে নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর হস্তক্ষেপে লঞ্চ চলাচল শুরু হয়েছে।

নৌযানটি ডিপার্টমেন্ট অব শিপিং থেকে প্রাপ্ত সার্ভে সনদ থেকে জানা গেছে, লঞ্চট দিনের বেলায় ৩শ ৪০ জন ও রাতের বেলায় ২শ ৩০ জন যাত্রী পরিবহন করতে পারবে। এতে ৬১টি লাইফ বয়া, ১১টি ফায়ার বাকেট, ৫টি অগ্নি নির্বাপণ যন্ত্রসহ বিভিন্ন অগ্নি নির্বাপক ও জীবন রক্ষাকারী সরঞ্জাম রয়েছে। এছাড়া ২ জন ৩য় শ্রেণির ইনল্যান্ড মাস্টার ও ২ জন ৩য় শ্রেণির ইনল্যান্ড ড্রাইভার রয়েছে।

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের ট্রাফিক বিভাগের সহকারী পরিচালক বাবু লাল বৈদ্য জানান, নারায়ণগঞ্জ থেকে চাঁদপুর রুটে এমভি পূবালী-৪ (এম-৬০৭৮) নামের একটি নতুন লঞ্চ চলাচলের জন্য রুট পারমিটের অনুমতি প্রদান করা হয়েছে। এ রুট পারমিট অনুযায়ী নতুন লঞ্চটি প্রতিদিন সন্ধ্যা ৬টায় নারায়ণগঞ্জ থেকে চাঁদপুরের উদ্দেশে ছেড়ে যাবে ও সকাল ৬টায় চাঁদপুর থেকে নারায়ণগঞ্জের উদ্দেশে ছেড়ে আসবে।

৯ আগস্ট, ২০১৯/এসপি/এনটি

উপরে