NarayanganjToday

শিরোনাম

চাষাড়ায় বাঁধনে নারীদের শারদ মেলায় দর্শনার্থীদের ঢল


চাষাড়ায় বাঁধনে নারীদের শারদ মেলায় দর্শনার্থীদের ঢল

আসন্ন শারদীয় দূর্গা পূজাকে সামনে রেখে নারায়ণগঞ্জে শুরু হয়েছে তিনদিন ব্যাপী জাঁকজমকপূর্ণ শারদ মেলা। শনিবার সকালে নগরীর চাষাঢ়ায় একটি কমিউনিটি সেন্টারে এ মেলার আয়োজন করে অনলাইনভিত্তিক সংগঠন নারায়ণগঞ্জ নারী উদ্যোক্তা সংগঠন। প্রতিদিন সকাল দশটা থেকে রাত দশটা থেকে চলবে এ মেলা।

মেলা ঘুরে দেখা গেছে, শারদীয় দূর্গা পূজার উৎসব উপলক্ষে দেশী-বিদেশী উৎকৃষ্টমানের আকর্ষণীয় পোশাক, জুতা, স্যান্ডেল, কসমেটিকস, অর্নামেন্টস ও ব্যাগসহ বিভিন্ন ধরনের পণ্য সামগ্রীর সমাহার ঘটিয়েছেন শতাধিক অনলাইন ব্যবসায়ী নারী উদ্যোক্তারা। দামও সব ধরনের ক্রেতাদের ক্রয়সীমার মধ্যে।

এছাড়া ক্রেতাদের আকৃষ্ট করতে ফ্রি ফটো শ্যুট এবং মেহেদি উৎসব সহ ফুচকা, চটপটি, ঘরে বানানো নানা ধরণের মুখরোচক পিঠা ও খাবারের দোকানও দেয়া হয়েছে। তাই প্রথম দিনেই জমে উঠেছে মেলা প্রাঙ্গন। বিভিন্ন এলাকা থেকে পরিবার পরিজন নিয়ে মানুষ পরিবারের সবার জন্য কেনাকেটা করছেন। স্টল ঘুরে ঘুরে প্রয়োজন অনুযায়ী ও পছন্দমতো পণ্য কিনছেন। বিভিন্ন এলাকার মানুষের সমাগমে ক্রেতা ও দর্শণার্থীর ঢল নেমেছে প্রথম দিনেই। 

সংগঠনটির এ্যাডমিন অনলাইন ব্যবসায়ী পূর্ণিমা শর্মা জানান, প্রথম দিনে বেচাকেনা ভালোই হয়েছে। আগামী দুইদিন ক্রেতা ও দর্শণার্থীর সংখ্যা আরো বাড়বে এবং বেচাকেনা প্রথম দিনের চেয়ে ভালো হবে বলে তিনি আশাবাদি। তিনি জানান, মেলায় বিশেষ করে নারীদের ব্যবহারের সব ধরণের পোশাক ও নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী এক ছাদের নীচে মানুষ কিনতে পারে। মার্কেটে মার্কেটে ঘোরাঘুরি করতে হয় না। তাই ক্রেতারা মেলায় কেনাকাটা করতে বেশি স্বাচ্ছন্দ বোধ করেন।

সংগঠনটির সদস্য অনলাইন ব্যবসায়ী নীলকান্ত মনি নীলা জানান, অনলাইন ব্যবসার মাধ্যমে তিনি আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি পরিবারের বাড়তি আয়ের পথ করেছেন। অনলাইনে বেচাকেনা ভালো হলেও ক্রেতাদের বিশ্বাস অর্জন করা খুব কঠিন। তবে মেলার মাধ্যমে ক্রেতাদের সাথে সরাসরি যোগাযোগ ও সম্পর্ক সৃষ্টি হচ্ছে। এতে তাদের প্রতি ক্রেতাদের আস্থাও বাড়ছে। 

নারায়ণগঞ্জ নারী উদ্যোক্তা সংগঠনের সিনিয়র এ্যাডমিন জোবাইদা তাবাসসুম জানান, অনলাইনভিত্তিক ব্যবসায়ী নারী উদ্যোক্তা ও ক্রেতাদের মধ্যে সম্পর্ক আরো গতিশীল করতে বিভিন্ন উৎসব উপলক্ষে মেলার আয়োজন করা হয়। তিনি বলেন, অনলাইনে কেনা-বেচায় অনেকেই বিভিন্ন সময়ে প্রতারণার শিকার হয়েছেন। তবে মেলার মাধ্যমে ক্রেতারা সরাসরি বিক্রেতাদের সাথে পরিচিত হতে পারছেন এবং পণ্যের গুণগত মান যাচাই বাছাই করে বিক্রেতাদের প্রতি আস্থাশীল হওয়ার পাশাপাশি স্বাচ্ছন্দে কেনাকাটা করতে পারছেন।

জোবাইদা তাবাসসুম আরো জানান, এই শারদ মেলা তাদের সংগঠনের অষ্টম এবং শারদীয় দূর্গাপূজা উপলক্ষে দ্বিতীয় মেলা। এর আগে গত দুই বছর যাবত বিভিন্ন উৎসব উপলক্ষে আরো সাতটি মেলার আয়োজন করে সবার আস্থা অর্জন হয়েছে। সরকার আর্থিক সহায়তা করলে ক্ষুদ্র উদ্যোক্তা এই নারী ব্যবসায়ীরা তাদের ব্যবসাকে আরো প্রসারিত করতে পারবেন বলে মনে করেন সংগঠনটির পরিচালকরা।

নারায়ণগঞ্জ নারী উদ্যোক্তা সংগঠন আয়োজিত এই শারদ মেলা আগামী ১৮ সেপ্টেম্বর সকাল দশটা থেকে রাত দশটা পর্যন্ত চলবে।  

১৬ সেপ্টেম্বর,২০১৯/এমএ/এনটি

উপরে