NarayanganjToday

শিরোনাম

আমরাই গড়বো আমাদের নারায়ণগঞ্জ : আইভী


আমরাই গড়বো আমাদের নারায়ণগঞ্জ : আইভী

‘আমাদের নারায়ণগঞ্জ আমরাই গড়বো, কোনো সন্ত্রাস চাঁদাবাজ চাই না’ মন্তব্য করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, সিঙ্গাপুর মালয়েশিয়া এমনি এমনি হয়নি। সবার সহযোগিতায় হয়েছে। সেখানে আপনি রাস্তা-ঘাট নোংরা করবেন, করতে পারবেন। কিন্তু এর জন্য পানিশমেন্ট আছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকাল সাড়ে ১০ টার দিকে চাষাড়া শহীদ মিনার পরিস্কার-পরিচ্ছনতা কর্মসূচির উদ্বোধনকালে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে ওই কথা বলেন তিনি।

আইভী বলেন, প্রতিটি ধর্মেই বলা আছে পরিস্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। তাহলে এই নোংরা কারা করে? আমরা করি। আমরা যারা মানুষ তারা করছি। পাশেই শীতলক্ষ্যা নদী আছে। এই নদীকে একসময় আশীর্বাদ বলা হতো। এই পানি খেলে নাকি অসুখ সেরে যেত। রান্না হতো। খাওয়া হতো এই শীতলক্ষ্যার পানি। কিন্তু আজকে সেই পানির সামনে যাওয়া যায় না। এই অবস্থা কারা করেছে? আমরা করেছি।

তিনি বলেন, শীতলক্ষ্যার পাড়ে বিভিন্ন কলকারখানা গড়ে উঠেছে। তারা শীতলক্ষ্যার পানি দুষণ করছে। শীতলক্ষ্যায় বর্জ্য ফেলছে। তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিতে পারছি না। এই ব্যবস্থা কারা নিবে? পরিবেশ অধিদপ্তর নিবে। তাদেরকে বলবো, এসবের বিরুদ্ধে ব্যবস্থা নিন। ম্যাজিস্ট্রেটের মাধ্যমে এসব বন্ধ করান। জরিমানা করুন।

মেয়র আরও বলেন, অনেক চিল্লাফাল্লা করে, অনেক সচেতনতা বৃদ্ধি করেছি। কিন্তু আমরা সচেতন হচ্ছি কই! তবে, বিদেশের মতো আমাদেরও আইন আছে। রাস্তাঘাট নোংরা করবেন, যেখানে সেখানে থু থু ফেলবেন, কাগজ ফেলবেন, এর জন্যও আইন আছে। পানিশমেন্ট আছে। কিন্তু এসব করবে কে? ডিসি অফিসের মাধ্যমে মোবাইল কোর্ট করে এসবের ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, আমাদের ম্যাজিস্ট্রেট নেই। আমরা সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা করতে পারবো। এর বেশি করতে পারেব ম্যাজিস্ট্রেট। সব কিছু নিয়ে নিছে ডিসি অফিস। তাই আমি ডিসি সাহেবকে অনুরোধ করবো, মোবাইল কোর্টের কার্যক্রম আরও বাড়িয়ে দিন।

আইভী বলেন, আমরা সুন্দর একটা নারায়ণগঞ্জ গড়তে চাই। পরিচ্ছন্ন শহর গড়তে চাই। সন্ত্রাস চাঁদাবাজমুক্ত নারায়ণগঞ্জ গড়তে চাই। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আমরা বিভিন্ন খাল উদ্ধার করছি। মাঠ সংরক্ষণ করছি। পার্ক করছি। লেক করছি। এভাবে আমরা অনেক উন্নয়ণমূলক কাজ করছি যাতে করে মানুষ সুষ্ঠু পরিবেশে নিঃশ্বাস ফেলতে পারেন।

বেইলী স্কুলের প্রতিষ্ঠাতা কাসেম জামালের সভাপতিতে এতে আরও উপস্থিত ছিলেন, ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ, স্কুলের প্রধান শিক্ষক মঞ্জুরুল হক প্রমূখ।

৩ অক্টোবর, ২০১৯/এনটি/এনটি

উপরে