NarayanganjToday

শিরোনাম

সোনারগাঁ ঘুরে গেলেন ১০ দেশের ৫২ সাংবাদিক


সোনারগাঁ ঘুরে গেলেন ১০ দেশের ৫২ সাংবাদিক

বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রনালয়ের আমন্ত্রনে ভিজিট বাংলাদেশ কর্মসূচির আওতায় ভারত, কানাডা, জাপান, ফিলিপাইন, দ্িক্ষন কোরিয়া, ব্রাজিল ও ইথুপিয়া সহ ১০টি দেশের ৫২ জন সাংবাদিক ও গণমাধ্যম প্রতিনিধি ঘুরে গেলেন সোনারগাঁ থেকে।

বাংলাদেশের উন্নয়ন কার্যক্রম পরিদর্শনের অংশ হিসেবে রোববার (৭ অক্টোবর) দুপুরে সোনারগাঁয়ে জাহাজ শিল্প নির্মান প্রতিষ্ঠান আনন্দ শীপইয়ার্ডের কার্যক্রম পরিদর্শন করেন তারা।

সেখানে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন প্রেসক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিরি, ইথুপিয়ার সাংবাদিক ম্যকডাস তিলাহান, ব্রাজিলের ইফ্রান সহ আনন্দ শীপইয়ার্ডের চেয়ারম্যান আবদুল্লাহ হেল বাকী ও ব্যবস্থপনা পরিচালক আফরোজা বারী সহ অতিথি গণমাধ্যম দলের বিভিন্ন প্রতিনিধিবৃন্দ।

এসময় বিদেশী সাংবাদিক ও গণমাধ্যম প্রতিনিধিরা বাংলাদেশ জাহাজ নির্মান শিল্পের অগ্রযাত্রার প্রশংসা করে জানান, তাদের স্ব স্ব দেশে যাতে বাংলাদেশ থেকে জাহাজ আমদানী করা হয় সেজন্য এদেশের জাহাজ নির্মান শিল্পকে তাদের দেশে তুলে ধরবেন।

আনন্দ শিপইয়ার্ডের চেয়ারম্যান আব্দুল্লাহ হেল বারী বাংলাদেশে নির্মাণ করা আধুনিক শিপইয়ার্ডের মাকেটিং এবং সল্প খরচে উন্নতমানের শিপইয়ার্ড নির্মানের কথা তুলে ধরে বিদেশী বিনিয়োগকারিদের বাংলাদেশে শীপইয়ার্ড শিল্পে বিনিয়োগ করার আহবান জানান। পাশাপাশি তিনি বহির্বিশ্বে প্রচার ও বিদেশীদের কাছ থেকে প্রযুক্তিগত সহয়তা দাবি করেন।

তিনি আরো জানান, বাংলাদেশের দ্বিতীয় সম্ভাবনাসময় শিল্প জাহাজ শিল্পে বৈদেশিক ও সরকারি সহযোগিতা পেলে এই খাত থেকে বিপুল পারিমান বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। ইতিমধ্যে সরকার এই শিল্পকে এগিয়ে নিতে ইনসেনটিভসহ নানা সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।  সরকারের এই ব্যবস্থা প্রচার করার লক্ষেই ভিজিট বাংলাদেশের আমন্ত্রনে বিশ্বের প্রায়ং ১০ টি দেশের খ্যাতনামা সাংবাদিকরা আনন্দবিল্ডার্স শিপইয়ার্ড পরিদশন করেছেন। এসব সাংবাদিকরা তাদের স্ব স্ব দেশে গিয়ে যদি বাংলাদেশের শীপবিল্ডার্স সম্পর্কে প্রচারনা চালান তবে বাঙলাদেশ এই শিল্পে আরো অনেকদূর এগিয়ে যাবে বলে তিনি মনে করেন।

বিদেশী সাংবাদিকরা পরে আনন্দ শীপইয়ার্ডে তৈরী একটি আন্তর্জাকিতমানের জাহাজে উঠে এর বিভিন্ন অংশ ঘুরে দেখেন। এসময় তারা বাংলাদেশে তৈরী জাহাজের গুণগত মানের প্রশংসা করেন।

৭ অক্টোবর, ২০১৮/এসপি/এনটি

উপরে