NarayanganjToday

শিরোনাম

পলাশের কড়া হুঁশিয়ারী


পলাশের কড়া হুঁশিয়ারী

শ্রম আইন অনুযায়ী শ্রমিকের দাবি পূরণ না করেই নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানাধিন দুটি গার্মেন্টস প্রতিষ্ঠান সরিয়ে নেয়ার পায়তার করা হচ্ছে। এ অভিযোগ ঐ দুটো প্রতিষ্ঠানের শ্রমিকদের।

অভিযুক্ত প্রতিষ্ঠান দুটো হলো ফতুল্লা রেললাইন বটতলা এলাকার ফতুল্লা এ্যাপারেলস ও পঞ্চবটি চাঁদনী হাউজিং এলাকার ডসল্যান্ড এ্যাপারেলস। ভুক্তভোগী শ্রমিকরা এ বিষয়ে সমাধানের জন্য বিকেএমইএ, ইন্ডষ্ট্রিয়াল পুলিশ, কলকারখানা পরিদর্শক ও জেলা পুলিশ সুপারের নিকট আবেদন করেছে বলে জানা যায়। 

এদিকে ভুক্তভোগী শ্রমিকরা সমাধানের কোন আশ্বাস না পাওয়ায় সোমবার সন্ধ্যায় আলীগঞ্জ শ্রমিক হলে জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন ও কল্যান বিষয়ক সম্পাদক কাউসার আহম্মেদ পলাশের দারস্থ হয়।

এ সময় তিনি বলেন, আইনের অপব্যাখ্যা দিয়ে শ্রমিকদের ঠকিয়ে সম্পুর্ন বে-আইনী ভাবে ফতুল্লা এ্যাপারেলস জালকুড়িতে শিফট করার পায়তার করছে মালিকপক্ষ। তিনি বলেন, বর্তমান সরকার তথা শ্রমিকবন্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাবমুর্তি ক্ষুন্ন করার জন্য বর্তমানে দেশের নির্বাচনী প্রেক্ষাপটের সুযোগ নিতে চায় ঐসকল মালিকরা। ভুক্তভোগী শ্রমিকরা এ বিষয়ে সঠিক সমাধান নাপেলে যে কোন সময় ফতুল্লা অঞ্চলে শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটতে পারে। তাতে বর্তমান সরকার তথা শ্রমিকবন্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাবমুর্তি ক্ষুন্ন হবে।

পলাশ বলেন, ফতুল্লা এ্যাপারেলসের শ্রমিকের সংখ্যা ৩৫০ জন। মুলত এদেরকে জালকুড়িতে নতুন ভাবে নিয়োগ দিয়ে জনপ্রতি প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকা করে ঠকানোর পায়তারা করছে। যেহেতু এই শ্রমিকরা আগামী ২০ নভেম্বরের মধ্যে বিষয়টি সমাধানের জন্য কর্তৃপক্ষের নিকট আবেদন করেছে। তাই আমি বলতে চাই, ২০ নভেম্বরের মধ্যে বিষয়টি সমাধান করা না হলে শ্রমিকদের ন্যায়সংঘত দাবি আদায়ের জন্য নিয়মতান্ত্রিক যে কোন আন্দোলন কর্মসুচীতে আমরা একত্মতা প্রকাশ করবো। আর এর দায়দায়িত্ব মালিকপক্ষ বহন করবে। শ্রমিকের সাথে আলোচনা করে অনতিবিলম্বে এই ফ্যাক্টরী দুটির সমস্যা সমাধানের জন্য কর্তৃপক্ষের নিকট অনুরোধ করেন শ্রমিকনেতা পলাশ।

এসময় শ্রমিক নেতাদের মাঝে আরো উপস্থিত ছিলেন ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওর্য়াকার্স জেলা কমিটির সাধারন সম্পাদক কবির হোসেন রাজু, আঃ রফিক ও ইদ্রিস।   

১৯ নভেম্বর, ২০১৮/এসপি/এনটি

উপরে