NarayanganjToday

শিরোনাম

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক করা হবে : গাজী


পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক করা হবে : গাজী

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার সর্বত্র নিশ্চত করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক। মঙ্গলবার (১৫ জানুয়ারি) সচিবালয়ে নিজ অফিস কক্ষে বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ‘পাট আমাদের একটি সম্পদ। আমাদের এই সম্পদকে কাজে লাগাতে হবে। এজন্য প্যাকেজিং শিল্পে সর্বত্র পাটের ব্যবহার নিশ্চিত করা হবে। এজন্য সরকারের পক্ষ থেকে যা যা করার প্রয়োজন আমরা সবই করব। একই সঙ্গে সরকারি যেসব জুট মিলস আছে সেগুলোর উৎপাদন আরও বাড়ানোর জন্য পদক্ষেপ নেয়া হবে। পাটের পণ্যেরে উৎপাদন খরচ বেশি হওয়ায় অনেক কারখানা বন্ধ হয়ে গেছে। তাই সামনে যেন আর কোনো কারখানা বন্ধ না হয় সেদিকে খেয়াল রাখা হবে।’

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক আইন ২০১০ বাস্তবায়নে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ এর আওতায় ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা ও তুষ-খুদ-কুড়া মোট ১৭টি পণ্য অন্তর্ভুক্ত করা হয়েছে । ২০১৮ সালের ৬ আগস্ট পোল্ট্রি ও ফিস ফিড সংরক্ষণ ও পরিবহনে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামূলক করা হয়। এ দুটি পণ্যসহ মোট ১৯টি পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহারের জন্য নির্ধারিত করা হয়েছে।

১৫ জানুয়ারি, ২০১৯/এসপি/এনটি

উপরে