NarayanganjToday

শিরোনাম

পাটে আগ্রহ বাড়াতে ১৪ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে : গাজী


পাটে আগ্রহ বাড়াতে ১৪ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে : গাজী

পাট দিবসের গুরুত্ব এবং পাট সংক্রান্ত বিষয়ে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে ১৪টি ক্যাটাগরিতে ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দিতে যাচ্ছে সরকার। আগামী ৬ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ পুরস্কার প্রদান করা হবে।

সোমবার (৪ মার্চ) সচিবালয়ে জাতীয় পাট দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এ তথ্য জানান। এ সময় বস্ত্র ও পাট সচিব মো. মিজানুর রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যেসব ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে- সেরা পাটচাষী, সেরা পাটবীজ উৎপাদনকারী, কাঁচাপাট রফতানিকারক সেরা প্রতিষ্ঠান, পাটপণ্য উৎপাদনকারী সেরা পাটকল (সরকারি), পাটপণ্য উৎপাদনকারী সেরা পাটকল (বেসরকারি), সরকারি পাটকলে সর্বোচ্চ পাট সরবরাহকারী, পাটপণ্য রফতানিকারক সেরা প্রতিষ্ঠান (বেসরকারি), বহুমুখী পাটপণ্য রফতানিকারক সেরা পাটকল (বেসরকারি), বহুমুখী পাটপণ্য রফতানিকারক সেরা উদ্যোক্তা প্রতিষ্ঠান, বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সেরা উদ্যোক্তা (মহিলা), বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সেরা উদ্যোক্তা (পুরুষ), পাটসুতা রফতানিকারক সেরা প্রতিষ্ঠান (বেসরকারি), সর্বোচ্চ পাটপণ্য রফতানিকারক (ট্রেডার্স) এবং পাটশিল্পের উন্নয়ন গবেষণা ও শিক্ষা।

গোলাম দস্তগীর গাজী বলেন, বাংলাদেশের অর্থনীতি, সমাজ ও সংস্কৃতিতে পাট খাতের ভূমিকা অপরিসীম। দেশের প্রায় চার কোটি লোক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ খাতের ওপর নির্ভরশীল। পাট খাতের উন্নয়নে বস্ত্র ও পাট মন্ত্রণালয় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। পাটশিল্পের পুনরুজ্জীবন ও আধুনিকায়নের ধারা বেগবানের লক্ষ্যে পাট আইন- ২০১৭, জাতীয় পাটনীতি- ২০১৮, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন- ২০১০ প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, এসব আইন ও নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটজাত পণ্যে ব্যাপক চাহিদা বৃদ্ধি পেয়েছে। পাটপণ্যের প্রসার ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পাটচাষী, পাটপণ্যের উৎপাদনকারী ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারীগণ, ব্যবসায়ী সংগঠন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া, স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকদের সম্পৃক্ত করে পাট খাতকে আরও এগিয়ে নেয়া হবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

৪ মার্চ, ২০১৯/এসপি/এনটি

উপরে