NarayanganjToday

শিরোনাম

বাংলাদেশি ফ্যাশন ব্র্যান্ডের মডেল হবেন না দ্য উইকেন্ড


বাংলাদেশি ফ্যাশন ব্র্যান্ডের মডেল হবেন না দ্য উইকেন্ড
গত বছর প্যারিসে ‘এইচ এন্ড এম’ এর ফ্যাশন শোতে মার্কিন মডেল বেলা হাদিদ (বাঁয়ে) এর সঙ্গে দ্য উইকেন্ড (ডানে)। ছবি: সংগৃহীত।

বাংলাদেশের তৈরি পোশাক ব্র্যান্ড ‘এইচএন্ডএম’ এর ফ্যাশন শোতে গত বসন্ত ও শরৎ মৌসুমেও মার্কিন-কানাডিয়ান সংগীত শিল্পী দ্য উইকেন্ড অংশ নিয়েছিলেন। গত দুই মৌসুমে অংশ নিলেও এবার আর ঐ ব্র্যান্ডের কোনো ফ্যাশন শোতে তিনি অংশ নিবেন না বলে জানিয়ে দিয়েছেন। তার টুইটার অ্যাকাউন্টে গত সোমবারের একটি পোষ্টে তিনি এ কথা জানান। এদিকে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের নাগরিকরাও জোর গলায় ‘এইচএন্ডএম’ এর তৈরি পোশাক বয়কটের দাবি জানিয়েছেন।

সম্প্রতি একটি সোয়েটারের বিজ্ঞাপন দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে খ্যাতিসম্পন্ন এই ব্র্যান্ডটি। দুই থেকে দশ বছর বয়সী শিশুদের জন্য সবুজ রঙের একটি সোয়েটার সবে মাত্র বাজারে ছেড়েছে এই পোশাক প্রতিষ্ঠানটি। সোয়েটারের সামনে লেখা ‘কুলেস্ট মাংকি ইন দ্য জঙ্গল’ (Coolest Monkey in the Jungle)। আর সেই সোয়েটারের মডেল হিসেবে বেছে নেওয়া হয়েছে একটি কৃষ্ণাঙ্গ বালককে, যা নিয়ে চলছে ক্রেতাদের মধ্যে তুলকালাম কাণ্ড। ‘এইচএন্ডএম’ বয়কটের দাবিতে সরব সোশ্যাল মিডিয়া। প্রতিষ্ঠানের বিজ্ঞাপনটিকে জনগণ বর্ণবাদী এবং নোংরা বিজ্ঞাপন হিসেবে দাবি করছেন।

দ্য উইকেন্ডও একই ধরনের মন্তব্য করে তার টুইটার অ্যাকাউন্টে লিখেন, ‘সকাল বেলা ঘুম থেকে উঠেই এমন অসুস্থ বর্ণবাদী বিজ্ঞাপন দেখে আমি সত্যিই হতাশ। আমি সত্যি খুব কষ্ট পেয়েছি এবং সিদ্ধান্ত নিয়েছি ‘এইচএন্ডএম’ এর সঙ্গে আর কখনো কোনো কাজ করছি না।’

এদিকে এই বিতর্কিত বিজ্ঞাপন দেয়া পোশাকের ব্র্যান্ডটির কর্তৃপক্ষ, বিজ্ঞাপনটি প্রকাশের জন্য ইতোমধ্যে মানুষের কাছে ক্ষমা প্রার্থনা করেছে। যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে এ পোশাক ব্র্র্যান্ডের যত ওয়েবসাইট রয়েছে, সব সাইট থেকেই কর্তৃপক্ষ সোয়েটারের বিজ্ঞাপনটি মুছে দিয়েছে। বিতর্ক এড়ানোর জন্যে এরইমধ্যে ঐ সোয়েটারটি আর বিক্রি করবে না বলে ঘোষণা দিয়েছে পোশাক শিল্প প্রতিষ্ঠানটি।

সূত্র: দ্য ডেইলি মেইল।

০৯ জানুয়ারী ২০১৮, আরসি/এনটি

উপরে