NarayanganjToday

শিরোনাম

শহুরে গায়েনের ‘তোমার জন্য থামি’


শহুরে গায়েনের ‘তোমার জন্য থামি’

শুক্রবার (৫এপ্রিল) বাজারে আসছে গানের দল ‘শহুরে গায়েন’র প্রথম অ্যালবাম ‘তোমার জন্য থামি’। বাহিরানা অডিও ভিজ্যুয়ালের প্রযোজনা ও রঙ বাংলাদেশের সহযোগিতায় প্রকাশিত অ্যালবামটি সন্ত্রাসীদের হাতে নিহত তানভীর মোহাম্মদ ত্বকীকে উৎসর্গ করা হয়েছে।

শহুরে গায়েনের অন্যতম প্রতিষ্ঠাতা শিল্পী শাহিন মাহমুদ জানান, শুক্রবার বিকেল ৪টায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তনে অ্যালবামের মোড়ক উন্মোচন করা হবে। সংস্কৃতি সংগঠক রফিউর রাব্বি, প্রাবন্ধিক ফিরোজ আহমেদ, কবি আরিফ বুলবুল, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম কাজল, রঙ বাংলাদেশের স্বত্বাধিকারী সৌমিক দাস, বাহিরানা অডিও ভিজ্যুয়ালের নির্বাহী অর্ক সুমন, জলের গানের শিল্পী রাহুল আনন্দ, শিল্পী কৃষ্ণকলি ইসলাম, এবং তরুণ চলচ্চিত্র নির্মাতা ও গল্পকার হাসান জাফরুল বিপুল অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অ্যালবামটির মোড়ক উন্মোচন করবেন তানভীর মুহাম্মদ ত্বকীর মা রওনক রেহানা। অনুষ্ঠানে গানের দল লীলা, সমগীত, সহজিয়া, ভাটিয়াল শহুরে ও শহুরে গায়েন গান পরিবেশন করবেন।

অ্যালবামের সবগুলো গানের কথা সুর করেছেন গিতীকার ও ছড়াকার আহমেদ বাবলু। অ্যালবাম সম্পর্কে তিনি বলেন, বাংলা গান অধিকাংশই আমি, তুমি, ফুল, পাখি, নদীর মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু আমরা বিশ্বাস করি মানুষের জীবনে আরো নানান রকমের ঘটনা আছে, অভিজ্ঞতা আছে, নানা রকমের সংকট আছে। সুতরাং আমরা মানুষের সামগ্রিক জীবন, নানা অনুসঙ্গ নিয়ে গান গাই। যেমন, আমাদের নদী ভরাট হয়ে যাচ্ছে, আমরা প্রকৃতি হারাচ্ছি, সবুজ হারাচ্ছি এ নিয়ে আমাদের গান আছে। আমাদের একই সঙ্গে প্রেম বিষয়ক গান আছে, মাকে নিয়ে গান আছে, রাজনৈতিক সচেতনতার গান আছে। অ্যালবামের নামকরণের বিষয়ে তিনি বলেন, তোমার জন্য থামি মানে মানুষের সামগ্রিক জীবনের কাছে থামি। এই তুমি প্রেমিকা, বন্ধু, দেশের সাধারণ মানুষ, মা, মাটি, প্রকৃতি সবকিছু। আমরা বলি, আমরা সকলের জন্যই থামি।

অ্যালবামে সংকলিত গানগুলো হয়েছে, আজও বেঁচে আছি, ব্যবধান, একটাই জীবন, মা, মানুষ, নদীর গল্প, প্রতিদিন জন্ম নিই, মাননীয় সরকার, শীতলক্ষ্যা, তোমার জন্য থামি।

৪ এপ্রিল, ২০১৯/এসপি/এনটি

উপরে