NarayanganjToday

শিরোনাম

ঋণের দায়ে ৫ সন্তানসহ বউ বিক্রি!


ঋণের দায়ে ৫ সন্তানসহ বউ বিক্রি!

ভারতের অন্ধ্রপ্রদেশে আদালতে এক স্ত্রী অভিযোগ করেছেন, তার স্বামী শুধু তাকেই নন, তার সাথে তার দুই মেয়ে এবং তার তিন ছেলেকে ঋণ পরিশোধের জন্য জুয়াড়ির কাছে মাত্র সাড়ে ৬ লাখ রুপির বিনিময়ে বিক্রি করে দিয়েছেন। বুধবার ইন্টিগ্রেটেড চাইল্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস (আইসিডিএস) এর কাছে স্ত্রী তার স্বামীর বিরুদ্ধে প্রতিবেদন দাখিল করার পর বিষয়টি আলোচনায় আসে।

৩৮ বছর বয়সী ওই ব্যক্তি অটো চালক। তার চার মেয়ে ও এক ছেলে। তিনি তার ১২ বছর বয়সী মেয়েকে তার আত্মীয়র কাছে বিয়ে করানোর জন্য প্রতিশ্রুতি দিয়ে ১.৫ লাখ রুপি নেয়। তিনি এ সম্পর্কে তার পরিবারকে কিছুই জানায় নি। কিছুদিন পর তার স্ত্রী এবং তার চার সন্তানকে তার ভাইয়ের কাছে ৫ লাখ রুপির বিনিময়ে মে মাসে বিক্রি করে দেন। যার কথা অবশেষে তার স্ত্রী জানতে পারেন যখন লোকটি তার বউয়ের কাছে বন্ড স্বাক্ষর করতে আসেন।

এরপর ওই ব্যক্তির স্ত্রী দক্ষিণ হায়দারাবাদের ক্রুনুল জেলায় নানদিয়াল গ্রামে বাবার বাড়িতে সন্তানদের সহ পালিয়ে যান ও থানায় অভিযোগ করেন।

তার স্ত্রী বলেন, তারা তিন বছর আগে সুখী জীবনযাপন করতেন যখন তার স্বামী মদ্যপানের অভ্যাসে আসক্ত ছিলেন না। কিন্তু পরবর্তীতে তিনি মদ ও জুয়ায় আসক্ত হয়ে প্রায় ১৫ লাখ রুপি ঋণগ্রস্ত হয়ে পরেন।

ভারতীয় পেনালকোডের ৪৯৮ (ক) ধারা অনুসারে একটি মামলা দাখিল করা হয়েছে। সূত্র জানায়, মামলার আগে পুলিশ দুই পক্ষের মধ্যে মিটমাট করার জন্য বেশ কয়েকবার চাপ দিয়েছিল।

শিশু সুরক্ষা কর্মকর্তা শ্রদ্ধা জানান, পরবর্তী পদক্ষেপের জন্য জেলা শিশু সুরক্ষা কমিটি পুরো মামলাটি পরীক্ষা করে দেখবে।

১ জুলাই, ২০১৮/এসপি/এনটি

উপরে