NarayanganjToday

শিরোনাম

নারায়ণগঞ্জে বিএনপি’র প্রার্থী চূড়ান্ত, সোম মঙ্গলবার ঘোষণা


নারায়ণগঞ্জে বিএনপি’র প্রার্থী চূড়ান্ত, সোম মঙ্গলবার ঘোষণা

নারায়ণগঞ্জে আওয়ামী লীগের প্রর্থী চূড়ান্ত করে তা প্রকাশ করেছে এখন অপেক্ষা বিএনপি’র প্রার্থী কারা হচ্ছেন। যদিও জেলার চারটি আসনে বিএনপি’র প্রার্থী প্রায় চূড়ান্ত, তারপরও ঘোষণা না আসা পর্যন্ত এ্ই সিদ্ধান্ত চূড়ান্ত হিসেবে কেউ গ্রহণও করতে পারেনি। কেননা, নির্বাচনী মাঠে অনেক কিছুই ক্ষণে ক্ষণে পরিবর্তন হয়, হতেও পারে। যা ইতোপূর্বেও হয়েছিলো।

সূত্র বলছে, নারায়ণগঞ্জের পাঁচটি আসনের মধ্যে একটি আসন শরীক দলের জন্য ছেড়ে দেওয়া হচ্ছে। অন্য চারটিতে বিএনপি তাদের নিজস্ব প্রার্থী চূড়ান্ত করেছে। এই তালিকা চূড়ান্ত করেছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এখানে তিনি ভোটের মাঠে শেষ পর্যন্ত টিকে থাকার সক্ষমতা সম্পন্ন ব্যক্তিদেরকেই মনোনীত করেছেন।

সূত্রটি জানায়, আওয়ামী লীগ যেমন মনোনয়নের ক্ষেত্রে পুরনোদের উপরই আস্থা রেখেছে বিএনপিও ঠিক একই কাজ করেছে। যদিও আওয়ামী লীগ আগে বলেছিলো বিএনপি প্রার্থী ঘোষণা করার পর তারা প্রার্থী ঘোষণা করবে। কিন্তু এর আগেই রোববার দলটি প্রার্থী ঘোষণা করে ফলেছে। কেননা, তাদের কাছে খবর ছিলো বিএনপি কাদের প্রার্থী করছে, কাদেরকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হবে।

এদিকে বিএনপি নারায়ণগঞ্জে চারটি আসনে প্রার্থী তালিকা চূড়ান্ত করলেও একজনকে পরিবর্তন করতে হবে। ইসি’র ঘোষণা অনুযায়ি তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। কেননা, তিনি স্থানীয় সরকার নির্বাচনে নির্বাচিত জনপ্রতিনিধ। তবে, তিনি যদি তার বর্তমান পদ থেকে পদত্যাগ করেন তাহলেই তিনি নির্বাচন করতে পারবেন। কিন্তু তিনি বর্তমান পদ থেকে পদত্যাগ করবেন কিনা, তা নিয়ে সন্দেহ রয়েছে।

সূত্র থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, ভোটের মাঠে শেষ পর্যন্ত টিকে থাকার যোগ্যতা যাদের রয়েছে তেমন প্রার্থীই বিএনপি থেকে চূড়ান্ত করা হয়েছে। একই সাথে পূর্বে নির্বাচন করার অভিজ্ঞাত সম্পন্নদেরকেই প্রাধান্য দেওয়া হয়েছে। পাশাপাশি জনপ্রিয়তা রয়েছে এমন ব্যক্তিদের উপরই ভরসা রেখেছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তবে, এই চারজন ঠিক কারা? সে বিষয় সূত্রটি এখনই সে নাম বলতে রাজি হয়নি। তবে, এদের মধ্যে দুজন সাবেক সংসদ সদস্য রয়েছেন বলে সূত্রটি নিশ্চিত করেছেন। এর সাথে আরও একজন যুক্ত হতে পারেন, তিনিও সাবেক সংসদ সদস্য। স্থানীয় সরকার নির্বাচনে নির্বাচিত প্রতিনিধি সংসদ নির্বাচনে অংশ নিতে না পারেন তবেই তাকে চূড়ান্ত করা হবে। এছাড়া অপর একজন চূড়ান্ত প্রার্থী রয়েছেন যিনি অতীতে মাঠ দখল করে রাখার অভিজ্ঞতা পেয়েছেন এবং রাজনীতির মাঠে যার ত্যাগ রয়েছে। একই সঙ্গে বিএনপিতে তিনি পরীক্ষিত নেতাও।

সূত্র বলছে, সোমবার কিংবা মঙ্গলবার অনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে বিএনপি। যদিও আগেই তারা প্রার্থী চূড়ান্ত করে রেখেছে। এখন শুধু আনুষ্ঠানিকতা বাকি। আর এই আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে কারা চূড়ান্ত হলেন তা জানা যাবে। আর সে পর্যন্ত দলটির নেতাকর্মীদের অপেক্ষা করতেই হচ্ছে।

২৫ নভেম্বর, ২০১৮/এসপি/এনটি

উপরে