NarayanganjToday

শিরোনাম

ক্ষমতাসীন হয়েও নেতৃত্ব সঙ্কটে নারায়ণগঞ্জ যুবলীগ


ক্ষমতাসীন হয়েও নেতৃত্ব সঙ্কটে নারায়ণগঞ্জ যুবলীগ

বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম ও শক্তিশালী সহযোগী সংগঠন হিসেবে পরিচিত যুবলীগ। অথচ ঢাকার পাশ্বর্তী জেলা নারায়ণগঞ্জ যুবলীগ অভিবাবকহীন করুণ দশায় পরিণিত হয়েছে। একদিকে উত্তর ও দক্ষিন মেরুর বিভাজন অন্যদিকে নেতৃত্ব শূন্য সংগঠন, সব মিলিয়ে  এখানকার যুবলীগ কিতাবে আছে গোয়ালে নেই অবস্থা।

দলের গঠনতন্ত্র অনুসারে ইতিমধ্যেই নারায়ণগঞ্জ যুবলীগ বিলুপ্তি হয়েছে অনেক আগেই। টানা তৃতীয় বারের মত ক্ষমতায় আসলেও এই সংগঠনটি গোছাতে জেলার নেতৃবৃন্দদের ঘুম যেন ভাঙ্গছেই না। যদিও এই সংগঠনটির হালধরার মত নেতৃত্ব সৃষ্টি হয়েছে অনেক আগেই।

নারায়ণগঞ্জ জেলা যুবলীগের বর্তমান কমিটির দায়িত্বরত নেতৃবৃন্দ বহু আগেই জেলা ও মহানগর আওয়ামী লীগের গুরুত্বপূর্ন পদে আসিন হয়েছেন ঢাক-ঢোল পিটিয়ে। মূলদলে স্থান পাওয়া ঐসকল দায়িত্ববান নেতারা এখন যুবলীগ নিয়ে ভাবার সময় পাচ্ছেন না। ফলে নারায়ণগঞ্জ জেলা যুবলীগ কাগজে কলমে থাকলেও এর কোনো অস্থিত্বর দেখা পাওয়া যায় না। ফলে কোমর ভাঙ্গা অবস্থায় রয়েছে এ সংগঠনটি।

অপরদিকে, শহর যুবলীগের নামে কমিটি এনে বহুদিন রাম রাজত্ব কায়েম করছে সভাপতি শাহাদাৎ হোসেন সাজনু ও সাধারণ সম্পাদক আলী রেজা উজ্জ্বল। তারা এখনও আঁকড়ে রাখতে চান কমিটিকে।

এদিকে, ২০০৬ সালে নারায়ণগঞ্জ জেলা যুবলীগের কমিটি গঠন করা হয়। সম্মেলনে আবদুল কাদির সভাপতি (বর্তমান জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি) ও অ্যাড. আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদল সাধারণ সম্পাদক (বর্তমান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক) নির্বাচিত হন।  জাকিরুল আলম হেলালকে করা হয় সিনিয়র সহ-সভাপতি (বর্তমান মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক)। যার ফলশ্রুতিতে জেলা যুবলীগ এখন অস্তিত্বহীন হয়ে পড়েছে।

অপরদিকে, শহর যুবলীগের সভাপতি শাহাদাত হোসেন সাজনু ও সাধারণ সম্পাদক আলী রেজা উজ্জ্বল এখনও রয়েছেন নাম মাত্র পদে। তবে দায়িত্ব পালনে তাদের তেমন কোন কার্যক্রম চোখে পরেনি। এছাড়াও নারায়ণগঞ্জ আওয়ামী লীগ উত্তর ও দক্ষিন মেরুর রাজনীতিত্বে অবস্থ হয়ে পরায় শহর কমিটিতেও নড়বড়ে অবস্থায় পর্যবসিত হয়েছে। কারন শাহাদাত হোসেন সাজনু উত্তর মেরুতে ও আলী রেজা উজ্জল দক্ষিন মেরুর রাজনীতির সঙ্গে জড়িত।

১২ জুন, ২০১৯/এসপি/এনটি

উপরে