NarayanganjToday

শিরোনাম

দাঁড়ান তার গা ঘেঁষে


দাঁড়ান তার গা ঘেঁষে

বাংলাদেশে নারী এমন আশ্চর্য কিম্ভুতকিমাকর মাংসময় প্রাণী যে নারী হয়ে জন্মানোর অপরাধে, নারীশরীরে স্তন ও নিতম্বরূপি মাংসের ভার বয়ে বেড়ানোর অপরাধে ছুড়ি থেকে বুড়ি সব নারীরই জীবন যায় কাপড় দিয়ে বুক আর পাছা ঢাকতে ঢাকতে!

যদি সম্ভব হতো বাংলাদেশের নারীরা তাদের স্তন ও নিতম্ব বাসায় রেখে রাস্তায় বের হতেন, কিন্ত হায় জন্মসূত্রে প্রাপ্ত এ মাংসসম্ভার বাসায় রেখে তারা বের হতে পারেন না! ফলে নারীদের অবস্থা এই প্রবল পুরুষতান্ত্রিক ভূখণ্ডে এতোই করুণ, রাস্তাঘাট যানবাহন নরপশুতে এতোই সয়লাব যে ঘরের বাইরে চলাচলের নিরাপত্তা নিশ্চিত করতে 'গা ঘেঁষে দাঁড়াবেন না' শ্লোগান সম্বলিত টি-শার্টে গায়ে দিয়ে মেয়েদের প্রতিবাদ করতে হচ্ছে!

পুরুষের চোখ দিয়ে নারীর শরীর লেহন, তাদের পবিত্র হস্ত দ্বারা নারীর নিতম্ব ও স্তন নিষ্পেষণ, সুযোগমতো তাদের উত্থিত লিঙ্গের ঘর্ষণ ইত্যাকার কুৎসিত অসভ্য আচরণের বিপরীতে নারীর এ প্রতিবাদ নিতান্তই সাদামাটা, নির্দোষ, নন ভায়োলেন্ট! মেয়েরা কোনো পুরুষের অণ্ডকোষে লাথি মারেনি, বাসে ভিড়ের মধ্যে সুযোগ পেয়ে কারো শিশ্ন থেঁতলে দেয়নি, শুধুই একটা টি- শার্ট, শুধুই একটা ভদ্র অনুরোধ, দূরে দাঁড়ান, সরে দাঁড়ান, তাতেই যেন ঘটল বিরাট বিস্ফোরণ! শুরু হয়ে গেল ট্রল করা, ব্যঙ্গ করা, বিদ্রুপ করা, নারীকে প্রকারান্তরে আরও বেশি অসম্মান ও অপমান করা...

হে বঙ্গদেশের পুরুষসকল, নারীর সমস্যাকে মানুষের সমস্যা হিসেবে দেখতে শিখেন, অযাচিত স্পর্শ কোনো মানুষেরই ভালো লাগে না, নারীরও লাগে না! নারী, এটুকুই বলতে চেয়েছে! বাসে ভিড়ের কারণে ঘেঁষাঘেঁষি আর ইচ্ছাকৃত ঘেঁষাঘেঁষির পার্থক্য নারী বোঝে আর আপনিও বোঝেন!

ঘেঁষাঘেঁষি নারীর অপছন্দ না, আপনি দাঁড়ান তার গা ঘেঁষে, তবে ভালোবেসে! লেখক : কবি

৮ এপ্রিল, ২০১৯/এসপি/এনটি

উপরে