NarayanganjToday

শিরোনাম

দুইবারই পূর্ণ মন্ত্রিত্বের স্বাদ পেলো রূপগঞ্জবাসী


দুইবারই পূর্ণ মন্ত্রিত্বের স্বাদ পেলো রূপগঞ্জবাসী

স্বাধীনতার ৪৭ বছরে এগারবার সরকার গঠন হয়। এরমধ্যে পাঁচবার আওয়ামী লীগ, চারবার বিএনপি এবং দুইবার জাতীয় পার্টি সরকার গঠন করে। এই এগারটি সরকারে মধ্যে দুইবার পূর্ণ মন্ত্রিত্ব পেয়েছে নারায়ণগঞ্জ। তবে, এই দুটি পূর্ণ মন্ত্রীই হয়েছেন রূপগঞ্জ উপজেলায়।

সূত্র বলছে, নারায়ণগঞ্জবাসী প্রথম মন্ত্রিত্বের স্বাদ পায় ১৯৯১ সালে বিএনপি সরকার আমলে। সেবার দেশের স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়েছিলো আব্দুল মতিন চৌধুরী। তিনি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য। এবং একই সংসদীয় এলাকার বাসিন্দা।

পরবর্তীতে দীর্ঘ সময় ধরে মন্ত্রিত্ব বঞ্চিত ছিলো নারায়ণগঞ্জ। তবে, বিএনপির নেতৃত্বাধীন জোট সরকার আমলে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী পায় এই জেলা। এবার এই পদে অসিন করা হয় নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সংসদ সদস্য অধ্যাপক রেজাউল করীমকে। বিএনপি দুইবার এই জেলায় মন্ত্রী দিলেও আওয়ামী লীগ ছিলো এর থেকে যোজন যোজন দূর। আর এ নিয়ে জেলাবাসী তথা আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে ছিলো আক্ষেপ।

সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে ৫ম বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। আর এইবারই প্রথমবারে মতো দলটি থেকে নারায়ণগঞ্জে একজনকে মন্ত্রী করা হয়। তবে, বরাবরের মতো সেই নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীকে পূর্ণ মন্ত্রী করে আওয়ামী লীগ। তাকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়।

তবে, মজার বিষয় হচ্ছে জেলায় ৫টি সংসদীয় আসনের মধ্যে একই আসন থেকে নির্বাচিত সংসদ সদস্যকে বিএনপি ও আওয়ামী লীগ মন্ত্রী করেন। এর থেকে বঞ্চিত হয় অন্যান্য আসন। তাই প্রশ্ন উঠেছে, জেলার অন্য আসন থেকে রাজনীতির চর্চা সব থেকে বিশে কী রূপগঞ্জেই হচ্ছে?

৭ জানুয়ারি, ২০১৯/এসপি/এনটি

উপরে