NarayanganjToday

শিরোনাম

মঞ্চ কাঁপে পিতার ভাষণে, পুত্রের পোস্টে ফেসবুকে ঝড়


মঞ্চ কাঁপে পিতার ভাষণে, পুত্রের পোস্টে ফেসবুকে ঝড়

খান সাহেব ওসমান আলীর পরবর্তী প্রজন্ম হিসেবে রাজনীতিতে স্বতন্ত্র অবস্থান করে নেন একেএম সামসুজ্জোহা। এর সূত্র ধরে তাদের তৃতীয় প্রজন্মের নাসিম ওসমান, সেলিম ওসমান এবং শামীম ওসমান- তারা তিনজনই আসেন পর্যায়ক্রমে রাজনীতিতে।

বর্তমানে সেলিম ওসমান ও শামীম ওসমান প্রতিনিধিত্ব করছেন জাতীয় সংসদে। তাদের একজন নারায়ণগঞ্জ-৪ অপরজন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য। পাশাপাশি এই দুইটি আসনেই এই দুই সাংসদের গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা রয়েছে। তাদের পরবর্তী প্রজন্ম প্রয়াত সাংসদ নাসিম ওসমানপুত্র আজমেরী ওসমান এবং শামীম ওসমানপুত্র অয়ন ওসমান।

এই প্রজন্মের দুজনই পৃথক ভাবে নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছেন। তবে, রাজনীতিতে এগিয়ে আছেন অয়ন ওসমান। তিনি তার বাবার মতোই ব্যাপক জনপ্রিয় নতুন প্রজন্মের তরুণদের কাছে। বিশেষ করে ফেসবুকে তার জনপ্রিয়তা নারায়ণগঞ্জের মধ্যে ইর্ষান্বিত। আগামীতে তিনিই হচ্ছেন তার পিতা শামীম ওসমানের পরবর্তী স্থানীয় আওয়ামী লীগের অন্যতম নেতা তা বলার অপেক্ষা আর রাখে না।

চলনে, বলনে, গড়নে- অয়ন ওসমানকে সাংসদ শামীম ওসমানের কার্বনকপি বললে একদমই ভুল হবে না। আবার এই দুই জনের মধ্যে দারুণ একটা মিল রয়েছে, সেটি হলো শামীম ওসমান মঞ্চে যেমন তুমুল জনপ্রিয় তেমনি অয়ন জনপ্রিয়তার শীর্ষে ফেসবুকে। এরমধ্যে সাংসদ শামীম ওসমান বক্তৃতায় মঞ্চ কাঁপান আর অয়ন ওসমান ঝড় তুলেন ফেসবুকে।

সরাসরি তিনি রাজনীতিতে না আসলেও নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগ তার হাতেই গড়া। এমনকি ইতোমধ্যে এই দুটি সংগঠনের মাধ্যমে বেশ কয়েকজন নেতাও তৈরি করে ফেলেছেন অয়ন ওসমান।

আগামীতে সংসদ সদস্য হিসেবে নির্বাচন করার সম্ভাবনাও রয়েছে তার। সম্ভাবনাই নয়, বংশ পরম্পরার হিসেব মতে পরবর্তীতে আওয়ামী লীগ দলীয় প্রার্থী অয়ন ওসমান এতে কোনো ভুল নেই। কেননা, এতদিন ওসমান পরিবারই প্রথম দিকে থেকে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে আসছিলেন। আবার অয়নকে নিয়ে ওসমান পরিবার অনুসারি নেতাকর্মীরাও এ নিয়ে আপত্তি তুলবেন না বলেই গুঞ্জন রয়েছে। এছাড়া অয়ন ওসমান সক্রিয় রাজনীতিতে না থাকলেও ইতোমধ্যে তিনি নিজস্ব একটা বলয় তৈরি করে নিয়েছেন।

সূত্র মতে, অয়ন ওসমান অনুসারি তরুণদের সংখ্যা নেহাতই কম নয়। আর এই অনুসারি সবাই তাকে ‘ভাইয়া’ বলেই সম্বোধন করেন। এবং এই অনুসারিরা অয়ন ওসমানের জন্য নিবেদিত প্রাণও। যা ইতোপূর্বে দেখা গিয়েছিলো তার পিতা শামীম ওসমানের মধ্যে।

শামীম ওসমান যখন ছাত্র রাজনীতি করতেন তথা অয়ন ওসমানের বয়সী ছিলেন তখন তিনিও তরুণ সমাজের কাছে তুমুল জনপ্রিয় একজন নেতা ছিলেন। ছাত্রছাত্রীর কাছে ছিলেন প্রিয় ছাত্রনেতা। বাবার সেই পথটাই যেন অনুসরণ করে হেটে চলছেন অয়ন ওসমান। তিনিও বর্তমানে ছাত্রছাত্রীসহ তরুণ সমাজের কাছে ব্যাপক জনপ্রিয়। ফলে অনেকেই ধরে নিচ্ছেন, আগামীতে নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ হবেন অয়ন ওসমানই। এমনকি তিনি তার জন্য নিজেকে সেভাবে প্রস্তুতও করে চলেছেন বলে শোনা যাচ্ছে।

এদিকে ঘরোয়া অনুষ্ঠানগুলোতে দুই বাপ-বেটা একই রঙ, একই রকমের পোশাকে হাজির হচ্ছেন। এমন দৃশ্যে অয়ন ওসমানকে দেখে অনেকে আবার বলেও উঠেন জুনিয়র শামীম ওসমান! কেউ কেউ আবার বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন ও অভিষেক বচ্চনের সাথেই তুলনা করে থাকে তাদেরকে। উচ্চতা, গড়ন, পোশাক এবং আদলে একজন যেন আরেকজনের প্রতিবিম্ব।

৯ আগস্ট, ২০১৯/এসপি/এনটি

উপরে