NarayanganjToday

শিরোনাম

মেসি, রোনালদো থেকে এগিয়ে নেইমার


মেসি, রোনালদো থেকে এগিয়ে নেইমার

চারটি করে বিশ্বকাপ খেলেছেন আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি এবং পর্তুগিজ কিংবদন্তি ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবল বিশ্বের এই দুই তারকা বিশ্বকাপ খেলা শুরু করেছিলেন ২০০৬ সাল থেকে। তখন ব্রাজিলের নেইমার মাত্র একজন বালক ফুটবলার। ভালো কোনো ক্লাব কিংবা একদিন ব্রাজিল দলে খেলার স্বপ্নও হয়তো তখন দেখতে শুরু করেননি।

সেই রোনালদো এবং মেসি ২০০৬ সালের পর খেলেছে ২০১০ বিশ্বকাপও। তখন নেইমারের নাম শোনা যাচ্ছিল; কিন্তু ব্রাজিলয়ান ক্লাব সান্তোসের হয়ে খেলা এক প্রতিভাবান ফুটবলার হিসেবে। জাতীয় দলে ডাক পাননি। অথচ, তখন মেসি-রোনালদোরা দক্ষিণ আফ্রিকায় মাঠে নেমেছিলেন বিশ্বকাপ জয়ের মিশন নিয়ে।

এর চার বছর পর মেসি-রোনালদোরা যখন আরও পরিণত, তখন বিশ্বকাপে অভিষেক হলো মাত্র নেইমারের এবং ব্রাজিল দলের সবচেয়ে বড় তারকা হিসেবে। ব্রাজিলের পোস্টারবয় হয়ে গিয়েছিলেন তিনি। রোনালদো তার নিজের দল পর্তুগালকে নিয়ে খুব বেশি দুর যেতে পারবেন না এটা হয়তো জানা কথা।

কিন্তু মেসি যাবেন অনেক দূর। খেলবেন ভিনগ্রহের কোনো খেলা এবং ক্লাবের মতো গোলের পর গোল করে দলকে বিশ্বকাপ উপহার দেবেন- এমনই প্রত্যাশা ছিল আর্জেন্টিনা সমর্থকদের। মেসি দলকে ফাইনালেও তুলেছিলেন; কিন্তু ২০১৪ বিশ্বকাপের নকআউট পর্বে গিয়ে গোল করা ভুলে গিয়েছিলেন মেসি। ফাইনালেও সহজ সুযোগ মিস করেছিলেন।

চার বছর পর আবারও এলো বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপে অনেক বড় আশা এবং প্রত্যাশা নিয়ে এলেন মেসি এবং রোনালদো। বিশ্বের অবিসংবাদিত দুই ফুটবলার। যারা গত ১০টি বছর এককভাবে শাসন করছেন ফুটবল বিশ্ব। ভাগ করে নিচ্ছেন ফিফা বর্ষসেরা এবং ব্যালন ডি’অর পুরস্কারগুলো।

মেসির মত এবার রোনালদোকে নিয়েও আশা ছিল। ইউরো জয়ের পর আশার পরিমাণ বাড়াটাই স্বাভাবিক। রোনালদো শুরুও করেছিলেন প্রত্যাশা অনুযায়ী। কিন্তু দ্বিতীয় রাউন্ডেই থামলো তারা যাত্রা। গোল করলেন মোট ৪টি। অন্যদিকে মেসির যাত্রা দ্বিতীয় রাউন্ডে থামলেও তার গোল সংখ্যা মাত্র একটি।

অথচ, দুই বিশ্বসেরা ফুটবলারকে ছাড়িয়ে গেলেন নেইমার। বিশ্বকাপ ক্যারিয়ারে এখনও পর্যন্ত ৬ গোল (২০১৪ সালে ৪টি এবং ২০১৮ সালে ২টি) করেছেন নেইমার। দুই বিশ্বকাপ মিলে এই ৬ গোল করতে তিনি করেছেন মোটে ৩৮টি শট।

অথচ মেসি বিশ্বকাপে ৬ গোল করতে শট নিয়েছিলেন ৬৭টি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো মোট ৬ গোল করতে শট নিয়েছিলেন ৭৪টি। নিশ্চিতভাবেই এই একটি জায়গা মেসি এবং রোনালদো- এই দু’জনকে ছাড়িয়ে গেলেন নেইমার। এবার দেখার বিষয়, বিশ্বকাপ জিতেও তাদের দু’জনকে ছাড়াতে পারেন কি না!

০৩ জুলাই, ২০১৮/এসপি/এনটি

উপরে