NarayanganjToday

শিরোনাম

বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিক নিউজিল্যান্ড


বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিক নিউজিল্যান্ড

২০১৬ সালে সর্বশেষ নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ।  সেই সিরিজ কেন উইলিয়ামসনদের ভুলে যাওয়ার কথা নয়। ভুলে যে তাঁরা যাননি, সেটি বোঝা গেল তাঁদের ওয়ানডে স্কোয়াড ঘোষণার নানা রকম বায়নাক্কা দেখে। ১৩ ফেব্রুয়ারি নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের মুখোমুখি হবে নিউজিল্যান্ড। এ ছাড়া সিরিজে রয়েছে আরও দুটি ম্যাচ। এই ওয়ানডে সিরিজের জন্য কিউইরা এমনভাবে দল ঘোষণা করেছে যা দেখলে মনে হবে, সিরিজ তো স্বাগতিকেরা আগেই জিতে গেছে!

১৪ সদস্যের এই ওয়ানডে স্কোয়াডে আছেন কলিন মানরো। সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে ভীষণ কার্যকর এই ব্যাটসম্যান প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে তিন সেঞ্চুরির মালিক। অথচ তাঁকে কিনা ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে খেলাবে না নিউজিল্যান্ড। সিরিজের প্রথম দুই ম্যাচে নিউজিল্যান্ডের নেতৃত্ব দেবেন কেন উইলিয়ামসন। অবাক হলেন? নিশ্চয়ই ভাবছেন, উইলিয়ামসনই তো অধিনায়ক, সেটি আবার আলাদা করে বলার কী আছে!

আছে, দরকার আছে। উইলিয়ামসনকে তৃতীয় ম্যাচে বিশ্রাম দিয়েছে নিউজিল্যান্ড। ১৩৭ ওয়ানডের অভিজ্ঞতাসম্পন্ন উইলিয়ামসনের বদলে তৃতীয় ম্যাচে নেতৃত্ব দেবেন ৮২ ওয়ানডে খেলা টম লাথাম। এত সব অদল-বদল দেখে মনে হতেই পারে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজটা নিউজিল্যান্ড তেমন গুরুত্বের চোখে দেখছে না! ওয়ানডে দলে মার্টিন গাপটিলের ফেরা দেখে অনেকে অবশ্য উল্টো ভাবতে পারেন। কিন্তু গাপটিলের হিসেব একটু আলাদা। চোটে পড়েছিলেন এই ওপেনার। বিশ্বকাপের আগে তাঁকে ফিট করে তুলতে এই ওয়ানডে সিরিজে তাঁকে ফিরিয়েছে কিউই টিম ম্যানেজমেন্ট।

নিউজিল্যান্ড টিম ম্যানেজমেন্ট ব্যাটিং অর্ডারে এত নাড়াচাড়া করেছে সম্ভবত বোলিংয়ের ওপর ভরসা রেখে। তিন বছর আগের সেই সিরিজে কিউই পেসারদের গতি আর বাউন্সে ভীষণ নাকাল হয়েছিল বাংলাদেশ। ব্যাপারটা মাথায় রেখেই বোলিং বিভাগের শক্তি অক্ষুণ্ন রেখে ব্যাটিং অর্ডারে সম্ভবত সিনিয়রদের একটু বিশ্রামের সুযোগ করে দিয়েছে কিউই টিম ম্যানেজমেন্ট। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, লকি ফার্গুসন, ম্যাট হেনরিদের নিয়েই স্কোয়াড সাজিয়েছেন স্বাগতিকেরা। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন মিচেল স্যান্টনার। সূত্র:প্রথম আলো

৯ ফেব্রুয়ারী,২০১৯/এমএ/এনটি

উপরে