NarayanganjToday

শিরোনাম

শ্রীলংকার বিপরীতে বাংলাদেশ দলে পরিবর্তন


শ্রীলংকার বিপরীতে বাংলাদেশ দলে পরিবর্তন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় ব্যবধানে জিতে বিশ্বকাপে উড়ন্ত সূচনা করে বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হারলেও অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করেন টাইগাররা। তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে হারেন মাশরাফিরা।

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দলকে বেশ ছন্নছাড়া মনে হয়েছে। ব্যাটিংয়ে মোটামুটি সফলতা এলেও বোলিং ও ফিল্ডিং দুই বিভাগেই চরম ব্যর্থতার পরিচয় দেন টাইগাররা।

এর পরই টিম নিয়ে ভাবতে শুরু করেন নির্বাচকরা। শ্রীলংকার বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে একাদশে পরিবর্তনের আভাস দিয়েছে টিম ম্যানেজমেন্ট।

আগামীকাল ব্রিস্টলে এই ম্যাচ অনুষ্ঠিত হবে। আগের ম্যাচগুলোতে উইনিং কম্বিনেশন ও টিম স্পিরিটকে গুরুত্ব দিয়ে একাদশে কোনো পরিবর্তন আনা হয়নি। তিন ম্যাচে স্কোয়াড ছিল কার্বন কপি।

এই ম্যাচে ব্যাটিং লাইনআপে পরিবর্তন আসছে এটি মোটামুটি নিশ্চিত। বোলিং বিভাগেও পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে।

গত তিন ম্যাচে ব্যাট হাসেনি তামিম ইকবাল ও মোহাম্মদ মিঠুনের। তিন ম্যাচে তামিমের সংগ্রহ (১৬, ২৪, ১৯)। সোজা কথায় বলা যায়, বৈশ্বিক আসরে এখনও তিনি নামের প্রতি সুবিচার করতে পারেননি। তবে তামিমকে আগামী ম্যাচে বসিয়ে রাখার কোনো সম্ভাবনা নেই। মিঠুন তিন ম্যাচে করেছেন ২১, ২৬, ০ রান। কাজেই তাকে দলে রাখার প্রয়োজন দেখছে না টিম ম্যানেজমেন্ট।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একটি সূত্রে এ আভাস পাওয়া গেছে। ‘আমরা ব্যাটিং নিয়ে ভাবছি। এখনও টিম মিটিং হয়নি। আজ সকালে অথবা দলের অনুশীলনের আগে টিম মিটিং। এর পর বলা যাবে।’

একাদশ থেকে মোহাম্মদ মিঠুন বাদ গেলে কে আসতে পারেন? রিজার্ভে আছেনই দুজন। লিটন দাস ও সাব্বির রহমান রোমান। লিটন টপ অর্ডারের ব্যাটসম্যান। তাই হয়তো পাঁচে লোয়ার মিডল অর্ডার সাব্বির রহমানকেই লংকাবধের মিশনে বেছে নিতে পারেন টাইগার দলপতি মাশরাফি।

তবে সাব্বিরের চেয়ে সম্প্রতি পারফরম্যান্স বিবেচনায় এগিয়ে আছেন লিটন দাস। এ যুক্তিতে একটি সূত্র বলছে, মোহাম্মদ মিঠুনের জায়গায় শ্রীলংকার বিপক্ষে লিটন দাসের খেলা একরকম নিশ্চিত। বিশ্বকাপে এখনও কোনো ম্যাচ না খেললেও আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজ এবং ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ফর্মে ছিলেন লিটন। খেলেছেন ৭৬ ও ৭৩ রানের দুটি ইনিংস।

বোলিং বিভাগেও একটি পরিবর্তন আসতে পারে। ব্রিস্টলে কয়েক দিন ধরেই বৃষ্টি। বৃষ্টি হয়েছে রোববারও। এমনকি আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী বৃষ্টি হতে পারে আজও। মঙ্গলবার ম্যাচের দিনও বৃষ্টির আশংকা রয়েছে। সিমিং কন্ডিশনের কথা মাথায় রেখে চতুর্থ পেসার হিসেবে তাই রুবেল হোসেনকে খেলানোর চিন্তা আছে টিম ম্যানেজমেন্টের।

তাকে জায়গা দিতে একাদশের বাইরে চলে যেতে হতে পারে অফ স্পিনার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে। তবে বোলিংয়ে পরিবর্তন আনার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে টিম ম্যানেজমেন্টের সভায়।

মঙ্গলবারের ম্যাচটি সামনে রেখে রোববার দুপুর ১২টায় কার্ডিফ থেকে রওনা দিয়ে দেড়টায় ব্রিস্টলে পৌঁছেছে টিম টাইগার্স। তখন ঝুম বৃষ্টি। সেটি উপেক্ষা করেই টিম হোটেল থেকে বেরিয়ে দলের সদস্যরা ফিটনেস নিয়ে কাজ করেন। দীর্ঘ সময় ব্যাটিং অনুশীলন করেন তামিম ইকবাল।

-যুগান্তর

১০ জুন,২০১৯/এমএ/এনটি

উপরে