NarayanganjToday

শিরোনাম

মাঠে নামছে টাইগাররা, তুরুপের তাস না.গঞ্জের অপু


মাঠে নামছে টাইগাররা, তুরুপের তাস না.গঞ্জের অপু
ফাইল ছবি

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে চোটের কারণে ছিটকে পড়েন তামিম ইকবাল। ছোট ফরম্যাটের অধিনায়ক ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান না থাকায় সিরিজে পিছিয়ে বাংলাদেশ দল। প্রথম ম্যাচে দুর্দান্ত শূরু করেও বোলারদের ব্যর্থতার কারণে হারতে হয় স্বাগতিকদের।

আজ রোববার সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে নামছে টাইগাররা। দলের জন্য সুসংবাদ হচ্ছে মাঠে ফিরতে পারেন তামিম ইকবাল। শনিবার সংবাদ সম্মেলনে এমনটিই জানিয়েছেন দলের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।

প্রথম টি-টিয়েন্টিতে বাহুর পেশির ব্যাথার জন্য খেলতে পারেননি তামিম ইকবাল। তিনি এখন মোটামুটি শঙ্কা মুক্ত। তাই সৌম্য সরকারের সাথে ওপেনিংয়ে দেখা যাবে তামিম ইকবালকে। যার কারণে জাকির হাসানকে থাকতে হবে একাদশের বাহিরে।

ব্যাটিং অনুশীলন করতেও দেখা গেল তামিমকে। প্রায় পৌনে এক ঘণ্টার মতো ব্যাটিং অনুশীলন করেছেন বাঁহাতি ব্যাটসম্যান। নতুন কিছু না হলে দ্বিতীয় ম্যাচে তার খেলা একরকম নিশ্চিতই।গেলো মঙ্গলবার নেটে ব্যাটিং অনুশীলনের সময় বাঁ হাতের পেশীতে চোট পেয়েছিলেন ওপেনার তামিম। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শেষ ম্যাচে সৌম্য সরকারের সঙ্গে ওপেন করতে দেখা যাবে তামিমকে। মাহমুদুল্লাহ বলেছেন, তামিমের অবস্থা এখন অনেক ভালো। আশা করি, সে ফিট হয়ে যাবে। সে খেলবে ইনশাআল্লাহ।

টানা ব্যর্থ সাব্বির রহমানের আজ দলে থাকার সম্ভাবনা একদম নেই বললেই চলে। সাব্বিরে এমন ব্যর্থতায় টিম ম্যানেজমেন্ট হতাশ। তাই আজ তার পরিবর্তে বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে দায়িত্বপূর্ণ ব্যাটিং করা মিঠুনকে একাদশে দেখা যেতে পারে।

তবে, টাইগার শিবিরে কিছুটা সস্তি এনেছে তামিমের ফেরাটা। ৫৯টি টি-২০ ম্যাচ খেলা ১২৫৭ রান করা তামিমের দিকেই তাকিবে থাকবে দল এটা তামিম নিজেও জানেন। কিন্তু বোলিংয়ে সেই রাহু-কেতুর চোখ রাঙ্গানি এখনো রয়েছে। প্রথম টি-২০তে একমাত্র সফল বোলার ছিলেন অভিষিক্ত নাজমুল ইসলাম অপু। মুস্তাফিজ-রুবেলদের বোলিং ফিগার এতটাই ‘অস্বাস্থ্যকর’ ছিল যে তাকানো যায় না।

অনভিজ্ঞ অপু লঙ্কান ব্যাটিংদের বেধড়ক পিটুনির মুখে যেখানে ৪ ওভারে মাত্র ২৫ রান দিয়ে ২টি উইকেট নিয়েছেন সেখানে অভিজ্ঞ রুবেল-ফিজরা রানের বন্যা বইয়ে দিয়েছেন। বল পুরনো না হলে রুবেলের বল একেবারে সাদামাটা মানের থেকেও খারাপ। ওই ম্যাচে ৩.৪ ওভার বল করে রান দিয়েছে পঞ্চাশের উপরে (৫২)। কিন্তু টি-২০ এর মতো ছোট দৈর্ঘের ক্রিকেটে বল পুরনো হওয়ার সুযোগ নেই বললেই চলে। তাই এই ফরম্যাটে রুবেলের কার্যকারিতা সম্পর্কে নির্বাচকদের ভেবে দেখা উচিত।

অতীতের ম্যাচ গুলোর আলকে বলা যায় সিলেটের এই মাঠে ব্যাটিং সহায়ক উইকেট থাকবে। এখানে টি-২০তে সর্বোচ্চ দলীয় রান ১৯৩, সেটা চেজ করে আবার জয়ও পেয়েছে বিপক্ষ দল। আর সর্বনিম্ন ১৫১ রান হয়েছে এই মাঠে। এখানে ওভার প্রতি ৭.৯৭ করে রান উঠেছে। আর উইকেট প্রতি রান ওঠার এই হার ২৬.২৪। তাই এমন উইকেটে বোলাররা নিজেদের সংশোধন করতে না পারলে আরেকটি মিরপুর লজ্জা অপেক্ষা করছে টাইগারদের সামনে। সেক্ষেত্রে আজ বাংলাদেশ দলের তুরুপের তাস হতে পারে নাজমুল ইসলাম অপু।

আজ একাদশে তিন জন পেসারের পাশাপাশি থাকবে ২ জন স্পিনার। আগের ম্যাচে দুর্দান্ত বোলিংয়ের জন্য আজও একাদশে থাকবেন নাজমুল ইসলাম অপু। কিন্তু আফিফ হোসেন জায়গায় দেখা যেতে পারে অফ স্পিনার মেহেদিকে।

এ ছাড়া আজ আরও একজনের অভিষেকের সম্ভাবনা রয়েছে। তিনি হলেন সিলেটের লোকাল বয় পেস বোলার আবু জায়েদ রাহি। বিপিএলে তার দুর্দান্ত বোলিংয়ের কারণে আজ রুবেল হোসেনের জায়গায় রাহিকে খেলানো মোটামুটি নিশ্চিত।

আজকের ম্যাচের মাধ্যমেই ত্রিদেশীয় সিরিজ, টেস্ট সিরিজ ও টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ সফর শেষ করবে লঙ্কানরা। গত ১৫ ফেব্রুয়ারি মিরপুরে অনুষ্ঠিত হয়েছিলো বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। ওই ম্যাচে ১৯৩ রান করেও ছয় উইকেটে হেরে যায় বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজ এবং টেস্ট সিরিজ জেতার পাশাপাশি টি-টোয়েন্টি সিরিজেও ১-০ তে এগিয়ে আছে সফরকারীরা।

১৮ ফেব্রুয়ারি ২০১৮, আরসি/এনটি

উপরে