NarayanganjToday

শিরোনাম

ত্রিশ লাখ টাকা জরিমানাসহ গুঁড়িয়ে দেয়া হয়েছে অবৈধ তিন ইটভাটা


ত্রিশ লাখ টাকা জরিমানাসহ গুঁড়িয়ে দেয়া হয়েছে অবৈধ তিন ইটভাটা

বন্দরে অমুমোদনবিহীন তিনটি ইটভাটাকে ত্রিশ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। একই সাথে থে দুটি ইটভাটা ভেঙে উৎপাদনসহ সকল কার্যক্রম বন্ধ করে দিয়েছেন সংস্থাটির ভ্রাম্যমান আদালত।

বুধবার (২২ জানুয়ারি) দুপুর বারটা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত উপজেলার দাসেরগাঁও ও লক্ষ্মণখোলা এলাকায় এ অভিযান চালানো হয়।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা এনফোর্সমেন্ট বিভাগের নির্বাহি ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলামের নের্তৃত্বে এই অভিযানে র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার বাহিনীর সদস্যরা সহযোগিতা করে।

অর্থদন্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে, দাসেরগাঁও এলাকার মা-বাবা ব্রিক ফিল্ড, একই এলাকার ভাই ভাই ব্রিক ফিল্ড ও লক্ষ্মণখোলা এলাকার হোম ব্রিকস।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা এনফোর্সমেন্ট বিভাগের নির্বাহি ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম জানান, বিধিনিষেধ অমান্য করে বিদ্যালয়ের পাশে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই অবৈধভাবে পরিচালিত মা-বা ব্রিক ফিল্ডকে গত বছরের ৪ ডিসেম্বর তিন লক্ষ টাকা জরিমানাসহ ভেঙ্গে দেয় ভ্রাম্যমান আদালত। তারপরেও নির্দেশ ভঙ্গ করে পুনরায় অবৈধভাবে ইটভাটা পরিচালনার অপরাধে এই প্রতিষ্ঠানকে বিশ লক্ষ টাকা জরিমানাসহ ভেঙ্গে দেয়া হয়েছে। এর পার্শ¦বর্তী প্রতিষ্ঠান ভাই ভাই ব্রিকসকে অবৈধভাবে মাটি ব্যবহারের অভিযোগে পাঁচ লক্ষ টাকা এবং লক্ষ্মণখোলায় সিটি করপোরেশন এলাকায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ছাড়পত্রবিহীন পরিচালিত ইটভাটা হোম ব্রিকসকে পাঁচ লক্ষ টাকা জরিমানাসহ ভেঙ্গে বন্ধ করে দেয়া হয় সকল কার্যক্রম।

নির্বাহি ম্যাজিস্ট্রেট আরও জানান, পরিবেশ দূষণ রোধে উচ্চ আদালতের নির্দেনা অনুযায়ী সারাদেশেই ইটভাটাগুলোর বিরুদ্ধে অভিযান চলছে। কোথাও কোনো অবৈধ ইটভাটা পরিচালনা করতে দেয়া হবে না।

পরিবেশ অধিদপ্তরের জেলা উপ-পরিচালক মো. সাঈদ আনোয়ার জানান, উচ্চ আদালতের নির্দেশে নারায়ণগঞ্জে অবৈধ হিসেবে চিহ্নিত করা ৭০টি ইটভাটাতেই এ পর্যন্ত অভিযান চালিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। উচ্চ আদলতের স্থগিতাদেশের কারণে আরও ৭টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভযান চালানো সম্ভব হচ্ছে না। তবে পর্যায়ক্রমে সকল অবৈধ ইটভাটা বন্ধ করে দেয়া হবে।

প্রসঙ্গত, পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় বৈধ-অবৈধ সাড়ে তিনশ ইটভাটা রয়েছে।

২২ জানুয়ারি, ২০২০/এসপি/এনটি

উপরে